• Meni 1
  • Meni 1
  • Meni 1
  • Meni 1
  • Meni 1

রাজশাহী: শনিবার, ২৩ জুন ২০১৮

‘বাংলা সাহিত্যের অবিসংবাদিত কিংবদন্তি কাজী নজরুল’

‘বাংলা সাহিত্যের অবিসংবাদিত কিংবদন্তি কবি কাজী নজরুল। তিনি ছিলেন বিস্ময়কর প্রতিভার অধিকারী। তার ক্ষুরধার লেখনিতে অন্যায় ও অবিচারের বিরুদ্ধে বিপ্লবের মন্ত্র উচ্চারিত হয়।’

২৫ মে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মবার্ষিকী উপলক্ষে দেয়া বাণীতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কথা বলেন।

বৃহস্পতিবার দলের সহ দফতর সম্পাদক বেলাল আহমেদ স্বাক্ষরিত বিবৃতিতে মির্জা ফখরুল বলেন, নজরুল ছিলেন একাধারে শ্রমিক, সৈনিক, কবি, সাহিত্যিক, অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী এবং খাঁটি দেশ প্রেমিক। তাকে বলা হয় মুসলিম পুনর্জাগরণের কবি এবং উপমহাদেশের স্বাধীনতার প্রথম বলিষ্ঠ কণ্ঠস্বর। তার কবিতা ও গান মুক্তি সংগ্রামে অনুপ্রেরণা যুগিয়েছে।

‘তিনি দেশের স্বাধীনতা ও মানুষের অধিকার প্রতিষ্ঠায় উপনিবেশিক শাসক গোষ্ঠীর বিরুদ্ধে কলমকে অস্ত্র হিসেবে ব্যবহার করে কারাগারে নির্যাতন সহ্য করতেও দ্বিধা করেননি। তার কবিতা ও গানে মানবতা ও সাম্যের বাণী বিধৃত হয়েছে।’

বিএনপি মহাসচিব বলেন, কবির চল্ চল্ চল্ গানটি জাতীয় রণ সঙ্গীত হিসেবে পেয়ে আমরা গর্বিত। আমি বিশ্বাস করি পরাধীনতার শৃঙ্খল মুক্ত করে দেশ থেকে অন্যায় অবিচার ও অত্যাচার নির্মূলে তার লেখনী চিরদিন নির্যাতিত মানুষকে প্রেরণা যোগাবে। আমি এই মহান কবির বিদেহী আত্মার প্রতি জানাই গভীর শ্রদ্ধা।

সানশাইন অনলাইন/এন এ