• Meni 1
  • Meni 1
  • Meni 1
  • Meni 1
  • Meni 1

রাজশাহী: শনিবার, ২৩ জুন ২০১৮

স্পর্শকাতর স্থান ধরে নারী আন্দোলনকারীকে গ্রেপ্তার

সরকারি চাকুরির বয়স ৩৫ করার দাবিতে শনিবার শাহবাগে সাধারণ ছাত্র পরিষদের মানবন্ধন ও বিক্ষোভ সমাবেশ করে। এ সময় এক নারী আন্দোলনকারীর স্পর্শকাতর স্থান ধরে পুলিশ টেনে হিঁচড়ে গ্রেপ্তারের দৃশ্যে সমালোচনার ঝড় উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। ফলে আবারো আন্দোলনকারীদের প্রতি পুলিশের পেশাদারিত্বের প্রশ্নটি সামনে চলে এসেছে।

অনেকেরই প্রশ্ন, আন্দোলন থেকে পুলিশি গ্রেপ্তার হওয়া অস্বাভাবিক কিছু না, কিন্তু একজন পুরুষ পুলিশ সদস্য একজন নারী আন্দোলনকারীর স্পর্শকাতর স্থানে ধরে জনসম্পুখে টেনে হিঁচড়ে আটক করতে পারেন না। নারীদের আটক করতে নারী পুলিশ সদস্যরা কোথায় ছিল?

সকাল সাড়ে ১০টার পর আন্দোলনরতরা প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে যাত্রা শুরু করে। পথে পথে কয়েক বার পুলিশি বাঁধা উপেক্ষা করেও আন্দোলনকারীরা সামনে যেতে থাকে। বাংলামোটর পর্যন্ত পৌঁছালে হঠাৎ মারমুখি পুলিশের লাঠিপেটায় ছত্রভঙ্গ হয়ে যায় আন্দোলনকারীরা। গ্রেপ্তার হন ২৫জন। গ্রেপ্তারকৃতদের মধ্যে ঐ নারী আন্দোলনকারীকে আটকের ছবি ভাইরাল হয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

ছবিতে দেখা যায় চাকুরির বয়স ৩৫ করার দাবিতে ঐ নারী আন্দোলকারী বোরকা ও হিজাব পরে আন্দোলনে অংশ নেন। মানবন্ধনে অংশগ্রহনের পূর্বে জাতীয় জাদুঘরের সামনে বন্ধুদের সাথে হিজাব পরা অবস্থায় গ্রুপ ছবি তোলেন সেই নারী। তবে বাংলামোটরে মিছিলের মধ্য থেকে পুলিশ তার বুকে হাত দিয়ে হিজাব ও বোরকা টেনে জোর করে গ্রেপ্তার করার চেষ্টা করছে। নারীটি প্রাণপণ চেষ্টা করছে পুলিশের হাত থেকে নিজেকে ছাড়িয়ে নিতে। এ সময় তাকে পুলিশের হাত থেকে ছাড়িয়ে নেওয়ার চেষ্টা করেন তার সহপাঠিরা। কিন্তু শেষ পর্যন্ত তারাও ব্যর্থ হয়েছে।

পুলিশের এমন অদ্ভুত আচরণে ক্ষুদ্ধ আন্দোলনে অংশগ্রহণকারীরা। তারা বিডিমর্নিং এর সাথে আলাপকালে এর তীব্র নিন্দা ও ঐ পুলিশ সদস্যের বিচার দাবি করেন।

AG