• Meni 1
  • Meni 1
  • Meni 1
  • Meni 1
  • Meni 1

রাজশাহী: শনিবার, ২৩ জুন ২০১৮

আবারও রাবির দশম সমাবর্তন স্থগিত

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দশম সমাবর্তনের সভাপতি শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের অসুস্থার কারণে সমাবর্তন স্থগিত করা হয়েছে। আগামী ২৪ মার্চ অনুষ্ঠিতব্য সমাবর্তন অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য আব্দুল হামিদের প্রতিনিধি হিসেবে শিক্ষামন্ত্রী সভাপতিত্ব করবেন বলে সিদ্ধান্ত হয়।

মঙ্গলবার (১৩ মার্চ) সকালে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার এ তথ্য নিশ্চিত করেন।

অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার জানান, শিক্ষামন্ত্রী অসুস্থার কারণে ২৪ মার্চ অনুষ্ঠিতব্য দশম সমাবর্তন হওয়ার কথা থাকলেও আপাতত এটা স্থগিত রাখা হয়েছে। বুধবার (১৪ মার্চ) তিনি চোখে জরুরি অপারেশন করবেন। পরবর্তীতে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য আব্দুল হামিদের সাথে আলোচনা করে যথাযথ তারিখ জানানো হবে।

তিনি আরো জানান, অসুস্থতার কারণে শিক্ষামন্ত্রী সমাবর্তনে উপস্থিতির বিষয়ে অপারগতা জানালে আজ সকালে প্ল্যানিং কমিটির জরুরি সভা ডাকা হয়। সভায় উপস্থিত সকলের সর্বসম্মতিক্রমে দশম সমাবর্তন সাময়িকভাবে স্থগিত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। পরবর্তীতে রাষ্ট্রপতির দফতরে যোগাযোগ করে তার সিদ্ধান্ত অনুযায়ী সমাবর্তনের তারিখ নির্ধারণ করা হবে।

এদিকে সমাবর্তনে রাষ্ট্রপতি আবদুল হামিদ উপস্থিত হতে অপারগতা প্রকাশ করে শিক্ষামন্ত্রীকে সভাপতিত্ব করার দায়িত্ব দেন। এরপর থেকেই গ্র্যাজুয়েটরা শিক্ষামন্ত্রীর হাত থেকে সনদ নিতে আপত্তি জানিয়েছেন। তাদের দাবি, এবারের সমাবর্তনে বিশ্ববিদ্যালয় অধ্যাদেশকে উপেক্ষা করা হয়েছে। বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ ১৯৭৩-এর ১০(১) ধারায় বলা আছে, রাষ্ট্রপতি বিশ্ববিদ্যালয়ের আচার্য হিসেবে সমাবর্তনে সভাপতিত্ব করবেন। তার অনুপস্থিতিতে উপাচার্য সমাবর্তনে সভাপতিত্ব করবেন।

উল্লেখ্য, এর আগে ২০১৬ সালের ২৪ ডিসেম্বর দশম সমাবর্তনের আয়োজন করে গত প্রশাসনের উপাচার্য অধ্যাপক ড. মুহম্মদ মিজানউদ্দিন। রাষ্ট্রপতির অনুপুস্থিতির কারণে তখন স্থগিত করা হয় দশম সমাবর্তন। এরপর ২০১৭ সালের মে মাসে দায়িত্ব নেন বর্তমান প্রশাসন। দীর্ঘ চেষ্টার পর অবশেষে ২৪ মার্চ নির্ধারিত হয় দশম সমাবর্তনের তারিখ।

এজি