• Meni 1
  • Meni 1
  • Meni 1
  • Meni 1
  • Meni 1

রাজশাহী: বৃহস্পতিবার, ২৪ মে ২০১৮

গভীর চুমু দৃশ্যে নজর কেড়েছে কান উৎসবের পোস্টার

বিশ্ব চলচ্চিত্রের আঙিনায় কান চলচ্চিত্র উৎসবের মর্যাদা ও গ্রহণযোগ্যতা অনন্য। প্রতি বছর শিল্পের দেশ ফ্রান্সে বসে এই উৎসব। বিশ্বের নামি দামি সব তারকা-নির্মাতারা হাজির হন গ্ল্যামার আর মেধার রোশনাই ছড়িয়ে।

প্রতিবারের মতো এবারেও বসছে রুপালি তারাদের আসর। ফ্রান্সের সাগরপাড়ের শহর কানে আগামী ৮ থেকে ১৯ মে পর্যন্ত চলবে এই আয়োজন। দু’বারের অস্কারজয়ী আসগর ফারহাদির ‘এভরিবডি নৌস’ (পেনেলোপি ক্রুজ, হাভিয়ার বারদেম) প্রদর্শনের মধ্য দিয়ে উৎসবের উদ্বোধন হবে।

তবে এবারের উৎসবে এরইমধ্যে আলোচনায় এসেছে অফিসিয়াল পোস্টারটি। সেখানে ঠাঁই পেয়েছে দুই তরুণ-তরুণীর গভীর চুম্বনের দৃশ্য। পোস্টারে দেখা গেছে, দুই গাড়িতে দুই নারী-পুরুষ ভালোবাসার নিবিড় আবেশে একে অপরেরে ঠোঁটে ডুব দিয়েছেন।

না শিল্পী মনের কোনো কল্পনা নয়। জানা গেল, ফ্রেঞ্চ নিউওয়েভের অন্যতম রূপকার ফরাসি চলচ্চিত্রকার জ্যঁ-লুক গদারের ‘পিয়েরো দ্য ম্যাডম্যান’ (১৯৬৫) ছবির দৃশ্য এটি। কান চলচ্চিত্র উৎসবের ৭১তম আসরের অফিসিয়াল পোস্টারে স্থান পেয়েছে এই দৃশ্যটিই।

ধ্রুপদী ছবিটির শুটিং চলাকালে এক নারী ও এক পুরুষের এই অন্তরঙ্গ মুহূর্তটি ক্যামেরাবন্দি করেছিলেন আলোকচিত্রী জর্জেস পিয়েরে (১৯২৭-২০০৩)। ১৯৬০ সালে শুরু, এরপর ৩০ বছরের ক্যারিয়ারে শতাধিক ছবির শুটিংয়ে আলোকচিত্রী হিসেবে কাজ করেছেন তিনি। শিল্পীর মর্যাদা হিসেবে আলোকচিত্রীদের স্বীকৃতি প্রাপ্তির অধিকার নিয়ে কথা বলতে গুণী মানুষটি গড়ে তোলেন অ্যাসোসিয়েশন অব ফিল্ম ফটোগ্রাফারস।
কানের অফিসিয়াল পোস্টারটি মূলত গ্রাফিক্স ডিজাইনার ফ্লো ম্যাকুইনের সাজানো। পপ সংস্কৃতিতে অনুপ্রাণিত তার এই সৃষ্টিকর্ম। ড্রইং, পেইন্টিং ও ডিজিটাল আর্টের সঙ্গে রঙের মিশ্রণ ঘটিয়েছেন তিনি। ইউনিভার্সাল পিকচার্স, প্যারামাউন্ট চ্যানেল, ইউরোপাকর্প, ওয়াইল্ড সাইড ও আর্তে টিভির জন্য নিয়মিত পোস্টার বানিয়ে থাকেন ২৭ বছর বয়সী এই তরুণী।

উৎসবের উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানের সঞ্চালনা করবেন ফরাসি অভিনেতা এদুয়া বেয়া।

AG