• Meni 1
  • Meni 1
  • Meni 1
  • Meni 1
  • Meni 1

রাজশাহী: শুক্রবার, ১৭ আগস্ট ২০১৮

বাগমারা এখন শান্তি, শিক্ষা অঞ্চলে পরিনত হয়েছে : এইচটি ইমাম

স্টাফ রিপোর্টার: প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম বলেছেন, শিক্ষা একটি জাতিকে তার গন্তব্যস্থলে পৌঁছাতে সাহায্য করে। শিক্ষা ছাড়া জাতি বিশ্ব দরবারে মাথা তুলে দাঁড়াতে পারে না, তাই লেখাপড়ার বিকল্প নেই। শুধু লেখাপড়া করলেই হবে না সুষ্ঠু ভাবে লেখাপড়া করতে গেলে সবাইকে খেলাধূলায় মনোনিবেশ করতে হবে।
বৃহস্পতিবার বিকেলে রাজশাহীর বাগমারা উপজেলার ভবানীগঞ্জ নিউমার্কেট মিলানায়তনে স্থানীয় সালেহা ইমারত ফাউন্ডেশনের উদ্যোগে ২০১৮ সালের এসএসসি, দাখিল ও কারিগরিতে জিপিএ-৫ প্রাপ্ত উপজেলার ৬৫০ জন শিক্ষার্থীর সংবর্ধনা অনুষ্ঠানে মোবাইলফোনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।
তিনি বলেন, এক সময়ের অশান্ত বাগমারায় এখন শান্তির সু-বাতাস বইছে। মানুষ দিবা রাত্রি অনায়াসে চলাচল করতে পারছে। আর এসব কিছু সম্ভব হয়েছে আওয়ামীলীগ সরকারের দুর্দর্শী ভূমিকার করনে। তিনি বলেন রাজশাহী একটি শিক্ষা নগরী। আর এই শিক্ষা নগরীর বাগমারা উপজেলা এখন শিক্ষা অঞ্চলে পরিনত হয়েছে ইঞ্জিনিয়ার এনামুল হকের কারনে। তিনি আরো বলেন, এক যুগেরও বেশি সময় ধরে বিভিন্ন পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা প্রদান করে লেখাপড়ায় আগ্রহ সৃষ্টি করায় সালেহা ইমারত ফাউন্ডেশন একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে।
বিগত ১৩ বছর থেকে সালেহা-ইমারত ফাউন্ডেশন বাগমারার কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা দিয়ে আসছে। বাগমারার সংসদ সদস্য ও প্রতিষ্ঠানের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার এনামুল হক এলাকায় মেধাবী শিক্ষার্থী তৈরী ও ভালো ফলাফলে প্রতিযোগিতা সৃষ্টির জন্য গত ২০০৬ সালে এই উদ্যোগ গ্রহণ করেন। তাঁর এই প্রচেষ্টায় এলাকার কৃতি শিক্ষার্থীদের মধ্যে শুরু হয় প্রতিযোগিতা, বাড়তে থাকে কৃতি ও মেধাবীদের সংখ্যা।
গত ১৩ বছরে কৃতিদের সংখ্যা ৮৫ জন থেকে এখন বেড়ে দাড়িয়েছে প্রায় দশ গুনেরও বেশি। চলতি ২০১৮ সালে অনুষ্ঠিত এসএসসি এবং সমমান পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত কৃতি শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের আনুষ্ঠানিক ভাবে সংবর্ধনা জানানো হচ্ছে। আর কৃতিদের কৃতিত্বের নেপথ্যে রয়েছে সালেহা ইমারত ফাউন্ডেশন।
আয়োজিত অনুষ্ঠানে দেশের কল্যাণে কাজ করার পাশাপাশি কোন প্রকার খারাপ কাজ বা রাষ্ট্র বিরোধী কোন কাজে নিজেকে না জড়ানোর শপথ নিলেন ছয় শত ৫০ জন শিক্ষার্থী।
বাগমারা আসনের সংসদ সদস্য ও সালেহা ইমারত ফাউন্ডেশনের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার এনামুল হক এর সভাপতিত্বে এবং উপজেলা আ’লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অধ্যক্ষ গোলাম সারওয়ার আবুলের পরিচালানয় সংবর্ধনা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সালেহা ইমারত ফাউন্ডেশনের চেয়ারম্যান সাংসদ এনমাুল হক। উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন এনা গ্রুপের উপ ব্যবস্থাপনা পরিচালক ড. মোসলেহ উদ্দীন আহম্মেদ, জেলা আ’লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, রাজশাহী শিক্ষা বোর্ডের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক কলেজ পরিদর্শক আকবর আলী, উপ পরীক্ষা নিয়ন্ত্রক জাহেদুর রহিম, মিশরের সাবেক ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত সফিকুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকিউল ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্লাহ আল মামুন, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নাছিম আহম্মেদ।
শিক্ষাদের মধ্যে বক্তব্য রাখেন মচমইল বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলী হাসান, শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন সালেহা ইমারত গালর্স একাডেমিক কৃতি শিক্ষার্থী তাসফিয়া ইয়াসমিন সীমা। অনুষ্ঠান শেষে উপজেলার ৩টি সেরা শিক্ষা প্রতিষ্ঠান মোহনগঞ্জ উচ্চ বিদ্যালয়, শ্রীপুর ইসলামীয়া মাদ্রাসা ও আচিনঘাট কারিগরি স্কুলকে সম্মানা ক্রেস্ট ও চেক প্রদান করা হয়।