• Meni 1
  • Meni 1
  • Meni 1
  • Meni 1
  • Meni 1

রাজশাহী: শুক্রবার, ১৭ আগস্ট ২০১৮

রাজশাহীর ৭টিসহ ২৭১ কলেজ সরকারি

সানশাইন ডেস্ক: প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী আরও ২৭১টি কলেজ সরকারি করা হয়েছে। রোববার দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব নাছিমা খানম স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। ৮ আগস্ট থেকে এ আদেশ কার্যকর করা হয়েছে। এই ২৭১টি বেসরকারি কলেজ সরকারি হওয়ার পর পর দেশে মোট সরকারি কলেজ ও সমমানের প্রতিষ্ঠান হলো ৫৯৮টি।
সরকারি হওয়া কলেজগুলোর মধ্যে ঢাকা জেলার ৪টি, মানিকগঞ্জের ৪টি, নারয়ণগঞ্জের ৩টি, মুন্সীগঞ্জের ৩টি, গাজীপুরের ৩টি, নরসিংদীর ৪টি, রাজবাড়ীর ২টি, শরীয়তপুরের ৪টি, ময়মনসিংহের ৮টি, কিশোরগঞ্জে ১০টি, নেত্রকোনার ৫টি, টাঙ্গাইলে ৮টি, জামালপুরে ৩টি, শেরপুরে ৩টি, চট্টগ্রামে ১০টি, কক্সবাজারে ৫টি, রাঙামাটি ৪টি, খাগড়াছড়িতে ৬টি, বান্দরবানে ৩টি, নোয়াখালী, লক্ষ্মীপুর ও ফেনীতে একটি করে, কুমিল্লায় ১০টি, ব্রাক্ষ্মণবাড়িয়ায় ৬টি, চাঁদপুরে ৭টি, সিলেটে ৯টি, হবিগঞ্জে ৫টি, মৌলভীবাজারের ৫টি, সুনামগঞ্জে ৮টি।
রাজশাহী জেলায় ৭টি, চাঁপাইনবাবগঞ্জে ২টি, নাটোরে ৩টি, পাবনায় ৭টি, সিরাজগঞ্জে ৩টি, নওগাঁ জেলায় ৬টি, বগুড়ায় ৬টি, জয়পুরহাটে একটি, রংপুরে ৭টি, নীলফামারীতে ৪টি, গাইবান্ধায় ৪টি, কুড়িগ্রামে সাতটি, দিনাজপুরে ৯টি, লালমনিরহাটে ৩টি।
ঠাকুরগাঁওয়ে একটি, পঞ্চগড়ে ৪টি, খুলনায় ৫টি, যশোরে ৫টি, বাগেরহাটে ৬টি, ঝিনাইদহে একটি, কুষ্টিয়ায় দুটি, চুয়াডাঙ্গায় দুটি, সাতক্ষীরায় দুটি, মাগুরায় ৩টি, নড়াইলে একটি, বরিশালে ৬টি, ভোলায় ৪টি, ঝালকাঠিতে ৩টি, পিরোজপুরে দুটি, পটুয়াখালীতে ৬টি, বরগুনায় তিনটি কলেজ রয়েছে।
এর মধ্যে রাজশাহী জেলার কলেজগুলো হলে, মোহনপুর ডিগ্রী কলেজ, বাঘার শাহদৌলা ডিগ্রী কলেজ, তানোরের আব্দুল করিম সরকার কলেজ, গোদাগাড়ী কলেজ, পবার নওহাটা ডিগ্রী কলেজ, বাগমারার ভবানীগঞ্জ ডিগ্রী কলেজ ও দুর্গাপুরের দাওকান্দি ডিগ্রী কলেজ।
এছাড়াও চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরের রহনপুর ইউসুফ আলী কলেজ, ভোলাহাট মহিলা কলেজ, নাটোরের নলডাঙ্গা শহীদ নজমুল হক ডিগ্রী কলেজ, বাগাতিপাড়া ডিগ্রী কলেজ ও বড়াইগ্রাম অনার্স কলেজ এবং নওগাঁর ধামইরহাট এমএম ডিগ্রী কলেজ, পোরশা ডিগ্রী কলেজ, মান্দা মমিন শাহানা ডিগ্রী কলেজ, নিয়ামতপুর কলেজ, আত্রাইয়ের মোল্লা আজাদ মেমোরিয়াল কলেজ, রানীনগরের শের-এ-বাংলা ডিগ্রী মহাবিদ্যালয়।
এমপি এনামুলকে অভিনন্দন : রাজশাহীর বাগমারা উপজেলার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান ভবানীগঞ্জ কলেজ। কলেজটি ১২ আগস্ট রবিবার সরকারী বিশ^বিদ্যালয় কলেজে রুপান্তরিত হয়েছে। ভবানীগঞ্জ কলেজটি সরকারী বিশ্ববিদ্যালয় কলেজে রুপান্তরিত হওয়ায় কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি, রাজশাহী-৪ (বাগমারা) আসনের সংসদ সদস্য, বিশিষ্ট শিক্ষানুরাগী এবং অনার্স কোর্সের প্রতিষ্ঠাতা ইঞ্জিনিয়ার এনামুল হককে কলেজের অধ্যক্ষ, উপাধ্যক্ষ, শিক্ষক-কর্মচারী, শিক্ষার্থী ও এলাকার সর্বস্তরের জনসাধারানের পক্ষে থেকে অভিনন্দন জানান হয়েছে।
বাগমারা উপজেলা সদরে অবস্থিত ভবানীগঞ্জ কলেজটি গত ৩০ জুলাই ২০১৬ সালে জাতীয়করণের তালিকাভূক্ত হয়। এ উপলক্ষে অধ্যক্ষের কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। কলেজ অধ্যক্ষ হাতেম আলীর সভাপতিত্বে বক্তব্য রাখেন ভবানীগঞ্জ পৌর মেয়র আব্দুল মালেক সন্ডল, উপাধ্যক্ষ আইয়ুব আলী, সহকারী অধ্যাপক আশরাফুল ইসলাম, আব্দুল মতিন, প্রভাষক জালাল উদ্দিন, মাহাবুবুর রহমান, আনোয়ার হোসেন, আজাহার আলীসহ প্রমুখ। বক্তারা বলেন মাননীয় সংসদ সদস্যের সুপরামর্শ ও সহযোগিতার ফসল এই বিশাল অর্জন।
ভবানীগঞ্জ বিশ্ববিদ্যালয় কলেজকে সরকারিকরণ ঘোষনা করে ৮ আগষ্ট থেকে তার প্রজ্ঞাপন জারি হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন । এছাড়া বঙ্গবন্ধু ও তাঁর পবিবারের সকল শহীদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়।