• Meni 1
  • Meni 1
  • Meni 1
  • Meni 1
  • Meni 1

রাজশাহী: শুক্রবার, ১৭ আগস্ট ২০১৮

রাজশাহীতে ঈদে ভিজিএফ পাচ্ছে পৌনে দুই লাখ পরিবার

রাজশাহী জেলায় আসন্ন ঈদুল ফিতরে বিশেষ সহায়তা (ভিজিএফ) পাচ্ছে এক লাখ ৭৪ হাজার ৯১৫ পরিবার। জেলার নয় উপজেলা ও চৌদ্দ পৌরসভার অসহায় ও দুস্থ এসব পরিবার ঈদের আগেই ১০ কেজি করে চাল সহায়তা পাবে।

এরই মধ্যে বরাদ্দ দেয়া হয়েছে উপজেলা ও পৌরসভা পর্যায়ে। সংশ্লিষ্টরা এখন সুবিধাভোগীদের তালিকা প্রস্তুত করছেন বলে জানিয়েছে জেলা ত্রাণ ও পুনর্বাসন অধিদপ্তর। এর আগে গত ২১ মে জেলায় বরাদ্দ আসে এক হাজার ৭৪৯ দশমিক ১৫ টন চাল।

জানা গেছে, ঈদে জেলার নয় উপজেলায় ১ লাখ ২৫ হাজার ৬২২ সুবিধাভোগী পরিবার ভিজিএফ পাচ্ছে। এর মধ্যে গোদাগাড়ীতে ২৯ হাজার ২৩৮, তানোরে ১০ হাজার ৮৩, বাগমারায় ১৯ হাজার ২০০, বাঘায় ৯ হাজার ৬৮৩, পুঠিয়ায় ১২ হাজার ৮৮, মোহনপুরে ৯ হাজার ৩৭, চারঘাটে ১০ হাজার ৮৩২, দুর্গাপুরে ৯ হাজার ৮৭৩ এবং পবায় ১৫ হাজার ৬৩৩ পরিবার।

অন্যদিকে, জেলার চৌদ্দ পৌরসভায় ৪৯ হাজার ২৯৩ পরিবার পাচ্ছে বিশেষ ভিজিএফ। এর মধ্যে ক-ক্যাটাগরির গোদাগাড়ী, নওহাটা, তাহেরপুর, কাঁকনহাট এবং বাঘা পৌরসভার প্রত্যেকটিতে ৪ হাজার ৬২১ পরিবার সহায়তা পাচ্ছে।

তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা খ-ক্যাটাগরির মুন্ডমালা, কেশরহাট, চারঘাট, দুর্গাপুর, আড়ানী, ভবানীগঞ্জ, পুঠিয়া এবং কাটাখালী পৌরসভায় সুবিধাভোগী ৩ হাজার ৮১ পরিবার পাচ্ছে ভিজিএফ।

এছাড়া তালিকার নিচের দিকের থাকা গ-ক্যাটাগরির তানোর পৌরসভায় ১ হাজার ৫৪০ পরিবারকে এ বরাদ্দ দেয়া হয়েছে।

জানতে চাইলে জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আমিনুল হক বলেন, দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় গত ২১ মে বিশেষ ভিজিএফ চাল বরাদ্দ দেয়। ওই দিনই তা সংশ্লিষ্ট উপজেলা ও পৌরসভায় বরাদ্দ দেয়া হয়েছে। এখন প্রত্যেক পৌরসভা ও ইউনিয়নে দুস্থ পরিবারগুলোর তালিকা তৈরি করেছে ভিজিএফ কমিটি।

পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে উপজেলা ভিজিএফ কমিটি এ তালিকা অনুমোদন দেবে। ঈদের আগেই বিশেষ এই ভিজিএফ বিতরণ করা হবে। প্রতিটি উপজেলায় উপজেলা নির্বাহী কর্মকর্তা চাল বিতরণ তদারকি করবেন। তালিকা তৈরি ও বিতরণে অনিয়মের অভিযোগ এলে দ্রুত ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

সানশাইন অনলাইন/এন এ