• Meni 1
  • Meni 1
  • Meni 1
  • Meni 1
  • Meni 1

রাজশাহী: শনিবার, ২৩ জুন ২০১৮

জিতল নেপাল, সুপার সিক্সে আফগানরা

ম্যাচটা নেপাল বনাম হংকংয়ের হলেও সে ম্যাচটা অলিখিতভাবে ছিল আফগানিস্তানেরও। নেপাল হারলেই যে রানরেটের হিসাবে হংকং চলে যেত সুপার সিক্সে। তবে নেপালের জয়ে আর স্বপ্নভঙ্গের দলে থাকতে হয়নি আফগানদের। পাঁচ উইকেটে ম্যাচ জিতেছে নেপাল, আফগানিস্তান গ্রুপে তৃতীয় হয়ে চলে গেছে বিশ্বকাপ বাছাইয়ের সেরা ছয়ে।

প্রথমে ব্যাট করে হংকংয়ের সংগ্রহ ছিল সব উইকেট হারিয়ে ১৫৩ রান। পাঁচ উইকেট খুইয়েই সে লক্ষ্য অতিক্রম করে ফেলে নেপাল।

সোমবার টস জিতে হংকং বেছে নিয়েছিল ব্যাটিং। শুরু থেকেই নেপালি বোলারদের চেপে ধরায় বড় স্কোর গড়ার ভিতটা পায়নি হংকং। নিজাহাত খানের ব্যাট থেকে এসেছে সর্বোচ্চ ৪৭ রান। দ্বিতীয় সর্বোচ্চ ২১ রান করেছেন এহসান খান। আইপিএলে সুযোগ পেয়ে হৈচৈ ফেলে দেওয়া নেপালি লেগস্পিনার সন্দীপ ল্যামিচানে নিয়েছেন তিন উইকেট।

জবাবে বুলাওয়েতে ব্যাটসম্যানদের ব্যর্থতার দিন লড়াইটা করেছেন হংকংয়ের বোলাররা। মাত্র ৬৬ রানেই নেপালের পাঁচ উইকেট তুলে নিয়ে জয়ের সম্ভাবনা জাগিয়ে তুলেছিল হংকং। তবে ম্যাচে সুপার সিক্সের টিকেট পাওয়ার অপেক্ষায় থাকা দলটির সাফল্য অতটুকুই।

হংকংয়ের বিশ্বকাপের স্বপ্ন শেষ করে দেন রোহিত কুমার আর সোমপাল কামি। ষষ্ঠ উইকেট জুটিতে এ দুজন ৮৯ রানের অপরাজিত জুটি গড়ে জয় নিয়েই মাঠ ছাড়েন। ৪৮ রানে অপরাজিত থেকে যান রোহিত। অন্যদিকে সোমপালের সংগ্রহ হার-না-মানা ৩৭ রান। লড়াকু ইনিংসের সুবাদে রোহিত নির্বাচিত হন ম্যাচসেরা হিসেবে।

নেপাল আর হংকংয়ের সমান এক ম্যাচে জিতেছে আফগানিস্তান। ফলে তিন দলের পয়েন্ট ছিল সমান। তবে রানরেটে এগিয়ে থেকে ‘বি’ গ্রুপের জিম্বাবুয়ে ও স্কটল্যান্ডের পর তৃতীয় ও শেষ দল হিসেবে সুপার সিক্সে পা রাখল আফগানরা। গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে গিয়েছে স্বাগতিক জিম্বাবুয়ে। জিম্বাবুয়ের সমান সাত পয়েন্ট পেলেও রানরেট কম হওয়ায় দ্বিতীয় অবস্থানে স্কটল্যান্ড।

অন্যদিকে, ‘এ’ গ্রুপ থেকে গ্রুপের সেরা হয়েই সুপার সিক্সে উঠেছে ওয়েস্ট ইন্ডিজ। চার ম্যাচের চারটিতেই জয় পেয়েছে জেসন হোল্ডারের দল। ছয় পয়েন্ট নিয়ে নেদারল্যান্ডস দ্বিতীয় আর চার পয়েন্ট নিয়ে তৃতীয় দল হিসেবে সংযুক্ত আরব আমিরাত চলে গেছে বিশ্বকাপ বাছাইয়ের সুপার সিক্সে।

দুই গ্রুপের ছয় দল নিয়ে আবার দুই ভাগে ভাগ করে চলবে সুপার সিক্সের লড়াই। দুই গ্রুপের দুই চ্যাম্পিয়ন দল অংশ নেবে ইংল্যান্ডে অনুষ্ঠেয় ২০১৯ বিশ্বকাপে।

 

সানশাইন অনলাইন / এমবি